Home / জাতীয় / পদ্মা সেতুতে পরীক্ষামূলক কার্পেটিং চলছে

পদ্মা সেতুতে পরীক্ষামূলক কার্পেটিং চলছে

পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচলের জন্য সব রকমের প্রস্তুতি এগিয়ে চলছে। গত সোমবার থেকে সেতুতে পরীক্ষামূলকভাবে প্রথম পিচঢালাই শুরু হয়েছে। আগামী শুষ্ক মৌসুমে পুরো সেতুতে পিচঢালাই শুরু হবে। বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট একজন দায়িত্বশীল কর্মকর্তা।

প্রথম দিনে সেতুর জাজিরা প্রান্তের ৪০ ও ৪১ খুঁটির মাঝামাঝিতে ৬০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার প্রস্ত অংশের পিচঢালাই কাজ করা হয়েছে।জানা গেছে, প্রথমে কয়েক দফায় প্রায় ৩ মিলিমিটার পুরত্বের ওয়াটার প্রুভ লেয়ার দেওয়া হয়।

পরবর্তীতে মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত প্রথমে ছয় মিলিমিটার পুরুত্বের একটি লেয়ারের উপর ৪০ মিলিলিটারের আরেকটি লেয়ার দিয়ে কার্পেটিং সম্পন্ন করা হয়।পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী এস এম তানমিম হাবিব শুভ জানান,

এর আগে সেতুর নিচে মাটিতে পরীক্ষামূলক কার্পেটিং করা হয়েছিল। সেই ট্রায়াল সফল হওয়ার পদ্মা সেতুর উপরে অবিকল কার্পেটিং হলো। এটি একেবারে ফাইনাল কার্পেটিংয়ের মতোই। এখন আরেক দফা আরও কিছু পরীক্ষা-নিরীক্ষা হবে।

বর্ষার পর পুরোদমে সেতু জুড়ে চলবে বিশ্বমানের কার্পেটিং।তিনি আরও জানান, সেতুর উপর তলায় বাকী থাকা রোডওয়ে স্ল্যাব, শেয়ার পকেট, প্যারাপেট ওয়াল-রেলিং, সড়কবাতির পুল স্থাপন ও গ্যাস লাইন স্থাপন প্রক্রিয়া পুরোদমে চলছে। কঠোর লকডাউনেও পদ্মা সেতুর কাজ পুরোদমে চলছে।

এদিকে যানবাহন চলাচলের পথ তৈরির জন্য কংক্রিটের স্ল্যাব বসানোর কাজও দ্রুত এগোচ্ছে। আর ১৪৪টি স্ল্যাব বসানো হয়ে গেলেই মুন্সিগঞ্জের মাওয়া থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত একটানা পথ তৈরি হয়ে যাবে।

সূত্র জানিয়েছে, মূল সেতুতে সড়কপথ তৈরির জন্য বাকি স্ল্যাবগুলো বসানো এখন মূল কাজ। সেপ্টেম্বরের মধ্যে এই কাজ শেষ করার পরিকল্পনা ছিল।৩০ জুন পর্যন্ত প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন অনুযায়ী,

প্রকল্পের কাজের সার্বিক অগ্রগতি ৮৭ শতাংশ। সর্বশেষ সংশোধিত প্রকল্প প্রস্তাব অনুসারে, আগামী বছরের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা।

Check Also

মোটা বেতনে একাধিক এনজিওতে চাকরি, আবেদন করুন আজই

বর্তমান কোভিড পরিস্থিতি ও রোহিঙ্গা ক্যাম্পের জন্য একাধিক এনজিও প্রতিষ্ঠান কর্মী নিয়োগ দেবে। আগ্রহীরা ঘরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *