Home / অন্যন্য / কাল থেকে দাম কমছে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের

কাল থেকে দাম কমছে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের

তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজির সিলিন্ডারের সর্বোচ্চ বৈধ মূল্য আগের চেয়ে ৬৯ টাকা কমিয়ে ৯০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। চলতি মাসেই একবার

ঘোষণার ১৭ দিনের মাথায় বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজির সমন্বিত দাম নির্ধারণ করে। নতুন এই দর কার্যকর হবে বলে বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে ঘোষণা দেন।

তিনি বলেন, গত ১২ এপ্রিল ঘোষিত বিইআরসির আদেশের ৮.৬ অনুচ্ছেদ অনুযায়ী এপ্রিল মাসে সৌদি আরামকো কোম্পানির কন্ট্রাক প্রাইস বা সিপির পরিবর্তনের ওপর ভিত্তি করে এই দাম নির্ধারণ করা হয়েছে।

“এর সঙ্গে মূসকের শতাংশভিত্তিক প্রভাব ও মুদ্রার বিনিময় হারে কোনো পরিবর্তন আসলে সেটাও বিবেচনায় রেখেছে কারিগরি দল।”নতুন ঘোষণা অনুযায়ী, এখন প্রতিকেজি এলপিজির দাম ঠিক করা হয়েছে ৭০ টাকা ৬৯ পয়সা। মূসকসহ মূল্য ৭৫ টাকা ৪৯ পয়সা। আগে মুসকসহ প্রতি কেজি এলপিজির দাম ছিল ৮১ টাকা ৩০ পয়সা।

দেশে প্রথমবারের মতো গণশুনানি করে ১২ July এলপিজির দাম নির্ধারণ করে সরকার। তখন ১২ কেজির বোতলের দাম ধরা হয়েছিল ৯৭৫ টাকা। তবে বাজারে এর বাস্তবায়ন ঘটায়নি কোম্পানিগুলো। সরকারি কোনো সংস্থা এর বাস্তবায়নের দায়িত্বও পালন করেনি।এলপিজির নতুন এই দর কার্যকরের বিষয়েও স্পষ্ট কোনো আশ্বাস দিতে পারেনি বিইআরসি।

কমিশনের চেয়ারম্যান বলেন, “সংশ্লিষ্ট ডিলার ও পরিবেশকদের তালিকা না থাকায় কারও বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারছি না। এই তালিকার জন্য আমরা বার বার বলে আসছি কোম্পানিগুলোকে।“তারপরেও কেউ যদি সুনির্দিষ্ট করে কারও বিরুদ্ধে বেশি মূল্যে এলপিজি বিক্রির অভিযোগ আনে আমরা ব্যবস্থা নেব।”

দর পরিবর্তনের যুক্তিতে তিনি বলেন, এপ্রিল মাসে সৌদি আরামকোর প্রোপেনের মূল্য প্রতিটন ৫৬০ ডলার ও বিউটেন প্রতিটন ৫৩০ ডলার ছিল। ৩৫ অনুপান ৬৫ হিসাবে প্রোপেন ও বিউটেনের মিশ্রণ করার পর গড়মূল্য দাঁড়িয়েছে প্রতিটন ৫৪০ দশমিক ৫০ ডলার। এই বিবেচনায় নতুন দাম ঠিক করা হয়েছে।

রেটিকুলেটেড পদ্ধতিতে সরবরাহ করা বেসরকারি এলপিজির মূসকসহ দাম হবে প্রতিকেজি ৭৩ টাকা ২০ পয়সা যা আগে ছিল ৭৯ টাকা ০১ পয়সা। একইভাবে অটোগ্যাসের দাম ঠিক করা হয়েছে প্রতিলিটার ৪৪ টাকা ৭০ পয়সা যা আগে ছিল ৪৭ টাকা ৯২ পয়সা।

বর্তমানে সরকারি এলপিজি প্রতিকেজির দাম ৪৯ টাকা ২৫ পয়সা ১২ কেজির বোতলের দাম ৫৯১ টাকা।সৌদি আরামকোর দামের সঙ্গে সম্পর্কিত না হওয়ায় নতুন ঘোষণায় সরকারি এলপিজির দামে কোনো পরিবর্তন আসবে না বলে জানিয়েছে বিইআরসি।

প্রতি মাসের ২৫ তারিখে প্রোপেন ও বিউটেনের পরিবর্তিত মূল্য ঘোষণা করে আরামকো। বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও আরামকোর পরিবর্তিত মূল্য অনুযায়ী মাসের শুরুতে একটি দাম নির্ধারণ করা হবে বলে গত ১২ এপ্রিল বিইআরসির ঘোষণায় উল্লেখ করা হয়।এজন্য একটি কারিগরি কমিটিও গঠন করা হয়েছে।

প্রথম দফায় এলপিজির দাম নির্ধারনের পর দাম আর বাড়ানোর জন্য কিছু যুক্তি দিয়ে বিইআরসিকে চিঠি দিয়েছিল আমদানিকারকরা। তবে তাদের সেই দাবি বিবেচনায় নেওয়ার যৌক্তিকতা দেখেনি বিইআরসি। আগামী ৬ এপ্রিল দুই পক্ষের মধ্যে এনিয়ে আরও বিস্তারিত আলোচনা হবে বলে অনুষ্ঠানে জানান হয়।

Check Also

মেয়ের স্কুলের পড়াশোনা ও হোস্টেল খরচ যোগাতে স্টেশনের ভিক্ষা করছেন এই পাগলি “মা”

লোকে তাঁকে ‘পাগলি’ বলে। সে কথায় কান দেন না সবিতা। ঘুরে বেড়ান নৈহাটি স্টেশনের এ-প্রান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *